ইহুদীরা কেন কোনো রাসূলকে হত্যা করতে পারে নি?

Print Friendly, PDF & Email

ইহুদীরা যে প্রতারক, কৌশলী, ছলনাময় ও ধুরন্ধর জাতি এটার ব্যাপারে সবাই সম্যক অবগত। তারা নিজেদের স্বার্থের জন্য এমন কোনো হীন কাজ নেই যা তারা করতে পারে না। তাদের স্বার্থসিদ্ধির জন্য যেকোনো কাজে তা খড়গহস্ত।

তারা স্বার্থের জন্য যে কাউকেই হত্যা করত এবং করে। তারা অগণিত নবীকে হত্য করেছে, যাবৎ একদিনেই তারা ৪৩ জন্য নবীকে হত্যা করেছিল। তাদের চিন্তা-চেতনার সাথে যে কারোরই বিরোধ হত, তারা তাকে হত্যা করত অথবা হত্যা করার জন্য সিদ্ধহস্ত থাকত।

একটি বিষয় লক্ষ্যণীয় যে, তারা যে এই অগণিত নবীকে হত্যা করেছে তবে তারা কিন্তু কোনো রাসূলকে হত্যা করতে পারেনি। আল্লাহ তাদেরকে কোনো রাসূলকে হত্যা করার শক্তি দেননি। তারা ঈসা আ. কে হত্যা করতে পরিকরবদ্ধ হয়েছিল তবে তারা ব্যর্থ হয়েছিল। তারা আমাদের রাসূলুল্লাহ স. কে বারবার হত্যা করতে সিদ্ধান্ত নিয়েছিল। তবে তারা প্রতিবারই ব্যর্থ হয়েছিল।

এর কারণ কী? তারা নবীকে হত্যা করতে সক্ষম হয়েছে তবে রাসূলকে হত্যা করতে সক্ষম হয়নি কেন?

উত্তরে অনেকে হয়ত বলবেন, কারণ আল্লাহ ওহী পাঠিাতেন, ফলে রাসূলগণ সতর্কতা অবলম্বন করতেন। তবে এখানে আরেকটি প্রশ্ন আসে যে, আল্লাহ যেমন রাসূলদের কাছে ওহী প্রেরণ করেছেন তেমনি নবীদের কাছেও ওহী প্রেরণ করেছেন। তবে হত্যার ব্যাপারে নবীদের কাছে ওহী প্রেরণ করেননি কেন যাতে তারা সতর্কতা অবলম্বন করতে পারতেন?

এখানে বিষয়টিকে ভিন্নভাবে মূল্যায়ন করতে হবে। তা হল, একজন রাসূল নতুন দ্বীন নিয়ে আসেন। পক্ষান্তরে, নবীরা কোনো নতুন দ্বীন আসেন না। তারা পূর্বের ধর্মের প্রচার করেন।

সুতরাং, এখানে লক্ষ্যণীয় হল, একজন নবীর হত্যা হওয়া একটি ধর্মের হত্যা হওয়া নয়। পক্ষান্তরে, একজন রাসূল দুনিয়াতে জীবন লাভ করেন একটি নতুন ধর্ম প্রতিষ্ঠিত হওয়া পর্যন্ত। ধর্ম প্রতিষ্ঠিত হলে তারা ইহকাল ত্যাগ করেন। এরই প্রেক্ষিতে বলা যায়, একজন রাসূলের হত্যা হওয়া মানে একটি ধর্মের হত্যা হওয়া যা আল্লাহর শক্তির প্রতি একপ্রকার বৃদ্ধাঙ্গুল প্রদর্শন করার নামান্তর। তাই, আল্লাহ তায়ালা ক্রোধভাজন ইহুদীদেরকে কোনো রাসূলকে হত্যা করার শক্তি প্রদান করেন নি। আল্লাহই সর্বজ্ঞ।

Share this:

Leave a Comment